আমার জীবনের পরতে পরতে
হেসে খেলেও মেঘ শরতে শরতে
যেখানে থামে
অঝোরে নামে
চকিতে ঘুরে
আবার ওড়ে
ছায়া দিয়ে গেলেও উড়তে উড়তে
থেকে যায় অধরা যে কোন ছুঁতোতে।

তার মধ্যে চিরে সোনা রোদ ঝরে
কারুকার্যও তেড়ে উপচে পড়ে
বিলিয়ে যায়
রাজার ন্যায়
মিলিয়ে যায়
স্বমহিমায়
আকাশেরই গায়ে বাইতে বাইতে
সুদূর নীলিমায় হাসতে হাসতে।

আসলে মন সন্যাসীর মতন
সারাক্ষণ ভজে যাচ্ছে ভজন
উড়ু উড়ু চিত্ত গেরুয়া বস্ত্র
রপ্ত করে যায় গুরুর মন্ত্র
অনেক কিছু সে চাইলেও করতে
ত্যাগ ছাড়া কিছুই পারেনি করতে
বুঝে পাইনা কেনই বা এ জীবন
কি হয় ছেড়ে গৃহের আকর্ষণ?