যে কথা বলতে পারিনি শরতে
যে কথা অন্তে জমেছিল বসন্তে
যেন বিজলি আজি সকলি
নিঃসৃত করল চমকে চমকে  
থমকে থমকে গমকে গমকে।

কালো স্মৃতি স্তিমিত ঘনঘটায়
বিচ্ছুরিত আলোর দীপ্ত ছটায়
আস’ল বেরিয়ে আকাশ ছাপিয়ে
জল পরতে মর্তে ও তা জমতে
সড়কে সড়কে ডোবায় ও গর্তে।

কদম্বের ফুল ফুটতে তরুতে
উঠল হেসে বকুলও মরুতে
শুষ্ক তৃণকুল হতেই অতুল
পেয়ে সম্মান ভুলল অভিমান
মাথা তুলে গাইল বর্ষার গান।

এমন সময় না পেরে থাকতে
ছেলেরা বেরোতে পথের মাঝেতে
বৃষ্টির গুঁড়ি ঝুড়ির পর ঝুড়ি
ভেজাল তাদের পরতে পরতে
অশ্রুর জলেতে দরদে দরদে।