জনপথ ভুলে গিয়ে সে পথিক
কবিতাই লেখেনা আর কাব্যিক
ইঁট কাঠ ও পাথরে মায়ায় পরে
ভাষাটাও হয়ে গেছে ধনতান্ত্রিক।

আরম্ভে ছিল কিন্তু গণতান্ত্রিক
লেখার বিষয়ও ছিল প্রান্তিক
মানুষ জন, যাদের পেতে সে মন
লিখত তাদের নিয়ে বড় নান্দিক।

বাধ সাধল তা ঐ হীনমন্যতা
মজুরদের নিয়ে লেখা কবিতা
ধীরে ধীরে হয়ে গিয়েই একঘেয়ে
সমাজে পাচ্ছিল না কাঙ্ক্ষিত উচ্চতা।

এবার জুটেছে অনৈতিক দল
সাঙ্গ পাঙ্গ সব চরিত্রতে খল
ওরা তাকে বানিয়ে শিখণ্ডী ও ঢাল
লুটে জনগণের সম্পতি সকল।