থমথমে আকাশ
শনশনে বাতাস
          আর বার বার বৃষ্টি
মেঘে ঢাকা শশী
কুহেলিকা মসী
         ঝাপসা করেছে দৃষ্টি।


নাই ধ্রুবতারা
তাই দিশাহারা
         সিন্ধু হারিয়ে ঠিকানা
ছাপিয়ে দুকুল
দাপিয়ে ব্যাকুল
        খুঁজছে তার মোহানা।


এমন সময়ে
গুণ্ঠন সরিয়ে
       ইন্দু দেখাতে নিশানা
উঁকি মেরে দে’খে
ভাসে বারি বুকে
      তারি হাসি মুখখানা।


ধ্বংসের মুলুকে
ভাবে পাছে লোকে
       এ তার মুনশিয়ানা
তাড়াতাড়ি খুঁজে
জলদের পিছে
      লুকায় মিছে সেয়ানা।