যেখানে বিজ্ঞানের অগ্রগতি ব্যাহত,
কুসংস্কারের প্রগতি হয় অবারিত,
সেখানে ছেলের দল করে মারামারি,
অর্থোপার্জনের ফল চেয়ে সরাসরি।
মানব থাকেনা আর সেখানে মানব,
প্রতি দণ্ডে সৃষ্ট হয় ধার্মিক দানব,  
হীনমন্যতার প্রতীক করে নিজেরে,
ক্ষুদ্র করে নিজের আচারে ব্যবহারে।

আর এরই মধ্যখানে থেকেও যারা,
সৃষ্ট করতে চায় স্বচ্ছ ঝরনা ধারা,
জীবন যে বিপদহীন পর্বত নয়,
বিলক্ষণ জানে তারাও তা বোধ হয়।
তাই নিজ স্বার্থ ও সুখের বিনিময়ে,
লড়ে যায় সমাজের মুখপানে চেয়ে।