আশায় আশায় দিন কেটে যায়
ঘর বেঁধেছি যে বালুকা বেলায়
তাই জোয়ারের চেয়েও
কাটাতে ভাটায় বেশি পছন্দ,
বেসুরে বাজলেও বাঁশিখানা
আমার
না পারলেও গাইতে ধ্রুপদ
ধামার
রুক্ষ হলেও চারদিক তাও
পাই অনাবিল আনন্দ।

মেঘ ভেসে যায় শুভ্র ভেলায়
মাথার উপর নীলিমা ফুঁড়ে
আর সাদা ফেনা ভাসে হেলায়
নিকটে নীল ঢেউয়ের চূড়ে।

গর্জনে ঢেউয়ের সে শুধু কয়
নির্জনে থাক আপদ দূরে রয়
মানুষের চেয়ে আর কে মানুষের
বড় শত্রু
তার কারণেই তো ঘরে ঘরে ঝরে
যত অশ্রু।