সবাই চলে গেলেও থেকো তুমি সাথে
উজ্জ্বল চকচকে তারার মতা নয়
যারে পাওয়া যায় মেঘমুক্ত অভ্রতে,
রুপোলি হাস্যময় চাঁদের মত নয়
থাকে না যে গাঢ় অমাবস্যার নিশীথে।

প্রয়োজনের সময় থেকো তুমি কাছে
সাধা ধবধবে কপোতের মত নয়
যে থাকলে বোঝা যায় গৃহে সুখ আছে
কুচকুচে কোকিল ছানার মত নয়
বড় হলে ছেড়ে দেয় ধাই মাকে পাছে।

সবাই থাকলেও চাই তোমায় পাশে
ভিড়ের মাঝেও যে সদা উজ্জ্বল রয়
সুখ না থাকলেও স্বস্তিরই আবেশে
দূর করে ভয় দেয় মনে বরাভয়
লড়াই করে জীবন যুদ্ধে পাঞ্জা কষে।