এখন শুধু অপেক্ষা ফেলতে পলক
মুক্ত বাতাসের দমকা এক ঝলক
এনে দেবেই মানুষকে মুক্তির স্বাদ  
বাজছে ভেরী রণতূর্য বজ্র নিনাদ।
এতদিন জ্বললে পরে রোম নগরী
নীরো বাজাত ঘরে বসে সুরে বাঁশরী
তাকিয়ে থাকত সকলে গগন পানে
বরষ যাতে নামে চাইত জনে জনে।

নয় তবে আর দেরী নয় কোনক্রমে
ক্রমশঃ লড়াই যখন উঠছে জমে
সংখ্যায় ওরা নগণ্য জানতাম আগে
জানতাম না তবে পাব ত্বরায় বাগে।
ওরা ভীত ওরা যদি হয় গদিচ্যূত
আমরা জানি আমরা চাই সাম্য দ্রুত।