আকাশটারে যদি প্রিয়ার হিয়া ভাবি
টুকরো মেঘ হয় তার মনের চাবি
থাকবেনা সে একা বাঁধবেই দলও
চাবি দিয়ে স্তূপের বদলানো রূপের
খোলা যায় না তালা, তাই ঢোকে না আলো।

বাতাসকে যদি তার কর্ণ মনে করি
তুলতুলে মেঘের দুল পড়ে সুন্দরী
হাল্কা হাওয়ায় সে তো ঝুমকোর মত
গতি পালটালে কিংবা মতি বদলালে
বিচ্ছিন্ন হলে হয় কর্ণকুণ্ডল শত।

দিগন্তকে যদি তার কণ্ঠ মনে করি
দূর থেকে সুর তুললে, বাজে বাঁশরী
অপেক্ষায় কোথাও যে রয়েছে শ্রীকৃষ্ণ
সে কথা জানলে দরদ ঠিক উথলে
পড়বেই  তার গলে ঝরে ঘন ঘন।