তুমি চেয়েছিলে তারে চন্দ্রমল্লিকা হয়ে
নীরবে আলোকিত করে থাকতে হৃদয়ে
খেলতে কানামাছি কাননেই কাছাকাছি,
সে কিন্তু চেয়েছিল তুমি সূর্যমুখী হয়ে
কাটাবে সারাটা দিন তারই পানে চেয়ে
সর্বদা হাসিমুখে, তাচ্ছিল্যে এনে অর্থকে।

দোঁহের না মেলার এই হিসেব নিকেশ  
বৈচিত্র্য জোগালেও প্রথম দিকেতে বেশ
আরও বেশি কিছু চাওয়ার যেই মিছু
বাড়ল উত্তরোত্তর মধ্যবিত্তর বহর,
গ্রাম ছেড়ে এলে ঘুরে একদিন শহর
সুঘ্রাণে না হয়ে সিক্ত, বিত্তে হয়ে ঘর্মাক্ত।

ঝরে গেল ফুল ধীরে শুকিয়ে গিয়ে পাতা
মিলে গেল দুজনের হিসেবেরও খাতা
প্রচুর টাকা পেয়ে আজ বাগানটা পাকা
শান ঢেলে হয়েছে দামী বসার চত্বর
তবু ছোটেনা কেউ তাতে বসতে সত্বর
সেখানে নেই যে ঘাস বা ফুলের সুবাস।