মৃত্যু নিশ্চিত জেনেও সেখানে তারাই
যায় যাদের দুটো পা নেই দু নৌকায়
বেঁচে থাকার চেয়ে জ্বালানো রোশনাই
সমাজ জীবনে যাদের তৃপ্তি জোগায়।
দুইবেলা পেয়েও ভরপেট খাবার
আর সঞ্চিত করেও বিত্ত রাশি রাশি
অনেকে ভাবে পায়নি যা ছিল পাবার
আর সবে পেল তাদের চেয়েও বেশি।

যারা এগিয়ে আছে ক’কদম চেতনে
নিজেরই খেয়ে বনের মোষ তাড়ায়
তারা ভোলেনা কোন বিশেষ প্রলোভনে
নিঃশেষ হয়না তাদের শক্তি ফুরায়।
তারা জ্বেলে যায় ত্যাগের আলো জীবনে
যা প্রতিফলিত হয় সমাজ দর্পনে।।