শ্রাবনের শেষে গগনের দেশে
এ কোন লাগল খেলা,
ছুটে চলেছে মেঘ দলে দলে
মাঠে যেন ভাঙল মেলা।

তাদের হারানোর ইচ্ছে দেখে
ইচ্ছে হয় হারাই সাথে,
সহাস্যে চলে যাই সেই দেশে
কোন এক নবীন প্রাতে,
যেখানে বয়না কালের স্রোত
নিয়মিত সময়ে খাদে,
ঘড়ির কাঁটা ঘুরছে উলটো
না পড়ে নিয়মের ফাঁদে,
বৃদ্ধাবস্থা এসে যৌবনে দেখে
অদূরেই কৈশোর কাঁদে।

তৎক্ষণাৎ মনে হয় কিছুতেই
নয় এটা আকাঙ্ক্ষিত
নীতিহীনতার যে মহীরুহ
ছড়াচ্ছে শাখা পল্লবিত
কাজ নেই তারে ঘুরে দাঁড়িয়ে
ছায়া করে হয়ে আশ্রিত
পাপগুলোরে পুনরায় করে
মনে মনে হই গর্বিত।