বিদায় নিয়ে যায় বরষ প্রবাসে
স্রোতস্বিনীর তীর জেগেছে হরষে
মৃদু মন্দ ক্লান্ত শীতল শ্রান্ত বায়
পরশ দিচ্ছে কাশের বনের গায়।

কাশেরা আজ খেলে ঢেউয়ের তালে
তাদের কথা গেছিল সবাই ভুলে
ক’দিন পরে মাথায় পরবে সাজ
চিতে বোধ হয় তাই লেগেছে লাজ।

রুপোর টোপরে সোনালি রোদ পড়ে
চমক দিলেই উঠবে নড়ে চড়ে
মেঘেরা যাবে ছায়া ফেলে ফেলে
বধুরা দেখবে কলস কাঁখে দলে।