প্রশ্ন করিনা কি পেয়েছি এই জীবনে
আরো কিছু প্রশ্নের জন্ম দেওয়া যার
মানে, তার চেয়ে যা পেলাম এ ভুবনে
কাজে লাগাই ভাবি সম্পূর্ণটাই তার।
অনেক কিছু করা যায় এক জনমে
না দুষলে ভাগ্যকে বিফলতার জন্য
কারে কয় সফলতা বোঝে কি অক্ষমে
যে জানেনা কি করে হতে হয় বরেণ্য।

দ্বিজ তো জন্ম নেয় এখানেই দুবার
তা সত্বেও যে তা হয়না তাৎপর্যপূর্ণ
অনেক কিছু তার থাকলেও করার
অন্তর যদি হয় দীন আর সঙ্কীর্ণ।
তাই যে জীবন, পেয়েছি মানুষ রূপে
খোয়াতে রাজী নই তমার অন্ধকূপে।