স্বপন ভাঙ্গা নয়ন নিয়ে আছি বসে
দৃষ্টি মেলেই চক্ষু জোড়া বুজি আবার
চেষ্টা করি ফিরে পাই যাতে নিদ্রা কষে
দেখি শ্রেণীহীন সমাজ বক্ষেতে তার।
এমন নিদ্রা আসে তখনই যখন
নিঃস্বার্থ দৃঢ়চেতা নেতা এগিয়ে আসে
সে যে স্বপ্ন দেখায় নিঁদে, তাতে নয়ন
বুজলেও স্বাধীনতা আসে অনায়াসে।

শোষনহীন সমাজ ব্যবস্থা গড়তে
চাইলে, আসবেই বাধা বিপত্তি বিঘ্ন
আপোষহীন তবে লড়াই লড়তে
সবাইকে হতে হবে একনিষ্ঠ সৈন্য।
অপেক্ষায় আছি তাই সেই সুনিদ্রার
যাতে দৃষ্ট স্বপন দেয় শক্তি লড়ার।