গতরাতে যারে দেখেছিলেম স্বপনে
আজও আঁকি তার ছবি মনে মনে
কবরীতে ছিল রক্ত করবী
নীল অপরাজিতা দুটো নয়নে।

কুন্তল ছিল কৃষ্ণকালো
কর্ণেতে ছিল কুণ্ডলও
রাত্রির চেয়েও গম্ভীর
কণ্ঠ ছিল সুদৃঢ় জোরালো।

বাড়ালেম যেই হাত ভালবেসে
খিলখিল করে উঠে কিনা হেসে
রুমুঝুমু সুরে বাজিয়ে নূপুরে
মিশে গেল সে আবারও তমসে।

আজ যদি সে আবারও বা আসে
আগের মতই এলোকেশী কেশে
দেখব তারে, কেমন করে মেশে
আমাদের সংস্কৃতি ও বেশে।

আর যদি তা নাই করতে পারে সে
থাকে যেন কেবল ঘুমেরই দেশে
স্বপনে যদিও বা রূপ ভাল লাগে
গুণ নিয়েই থাকা যায় ভালবেসে।