ওরা সর্ব অর্থে সত্যি ধনী
ওদের আছে রুপোর খনি
উঠোন হলেও ছোট্ট
তাতেই পড়ে উন্মুক্ত
জ্যোৎস্নার টুকরো ফালি,
ওরা যা মেখে নিয়ে
ঘুমের দেশে গিয়ে
তারপর চুটিয়ে
স্বপ্ন দেখে রুপালী।

আমরা সত্যি দুঃস্থ
দালানে থেকেও মস্ত
চাঁদের আলো
ঢোকে না ভালো
হিংসে করি ওদের তাই
ঝড় উঠলে ভাঙুক চাই
ওদের কুটির খানা
তারপর আছে জানা
ওরা আসবে
হাত পাতবে
কিন্তু না,
আসেনা,
ওরা লড়াই করে
এবং বড়াই করে
ওরা ভাঙলেও যে মচকায় না
আকাশ কিনা ওদের শামিয়ানা।