প্রত্যহ সকাল হলেই
ওং নমঃ নমঃ বলেই
নিরুপায় ফুল ফোটে
সূর্য ঠিক যেই ওঠে
পাখি গান ধরে ঠোঁটে
শিষ দিয়ে সুর ছোটে
বনতল ঢাকে ফুলে
নদী জেগে ওঠে কুলে
মাঝি তুলে নেয় দাঁড়
যাত্রীগণ হবে পার
পেঁচা ভাবে বসে একা একা
এদের যায়নি রাত্রে দেখা
মানে আমিই কি শুধু একমাত্র সাহসী
নাকি এরা মনে করেনা আমায় হিতৈষী?
অথচ আমি না জাগলে
সূর্যকে না ডেকে ওঠালে
কে সাজাত বাগান
কে দিত তারে প্রাণ
অথচ আমি যেহেতু পারিনা
তুলতে সুরের গূঢ় মূর্ছনা
আমার কৃতিত্ব রয় অজানা
এটা তো চিরাচরিত ঘটনা
সমাজ কর্মে যারা ত্যাগ ধর্ম সয়
তারাই সবচেয়ে বেশি ব্রাত্য হয়।।