কি আছে ঐ আকাশে, কি আছে ঐ বাতাসে
আর ঐ মেঘের পালে, কেন যায় উড়ে
মেঘ নক্ষত্র ছাইলে, কোন পরবাসে
তারা যায় উঠলে আকাশ তারায় ভরে?
রাতের পর রাত জাগি আমি আশায়
আশায় দেখব বলে মেঘে ঢাকা তারা
মন ভেঙ্গে যায় অফুরন্ত নিরাশায়
যেই দেখি মেঘ রয় নয় নক্ষত্ররা।

হ্যাঁ, ধনী দরিদ্রের এ যেন মনে হয়
সহাবস্থান সম, কারো কাছে তা কাম্য
হলেও তা কখনোই যে সম্ভব নয়
যতক্ষণ না আসছে সমাজেতে সাম্য।
ধনীর কাছে দুস্থর সমতা চাওয়া
বাঘে গরুতে জল এক ঘাটে খাওয়া।