আমি কি পারি না প্রত্যাশা মিটিয়ে
তোমার সঙ্গে পায়েতে পা মিলিয়ে
ঠিক ঠিক পথেতে চলতে
গৃহকর্ম করেও তুমি যেমন
সবার মন জয় করেও কেমন
আবার পার চুল বাঁধতে?

আমি কি পারি না মানসিকতা বদলিয়ে
সবার হাসিতে আমার হাসিটি মিলিয়ে
উন্মুক্ত চিত্ত মেলাতে
সমাজ জীবনে কার কত প্রতিপত্তি
কে ডাকাবুকো অথবা কে একরত্তি
সম্পূর্ণ ভুলে থাকতে?

তা যদি পারি তবেই চাইব তোমার কাছে
তোমার চিত্ত আকাশ যা কিনা পড়ে আছে
খালি এখনো সর্বার্থে
কখনো শুভ্র কখনো কালচে তমসে
আলোর জন্যে সূর্যোদয়ের আশে
তাকিয়ে পূর্ব দিগন্তে।