কেন পারে না তারা চুপ করে দেখতে
কেন পারে না উদাসীন ভাবে থাকতে
তাদের তো কোন অভাব ছিল না ঘরে
অন্নের সংস্থান ছিল ভালই সংসারে।
তারা যায় প্রতিবাদ করতে এগিয়ে
কেন? যাদের প্রয়োজন রয় পিছিয়ে
তারা যখন, সংগঠিত ক'রে তাদের
তারাই তো গড়ে প্রাচীর প্রতিবাদের।

আসলে এই হচ্ছে বিবেকের আহ্বান
কাটিয়ে ওঠা যা নয় মোটেই আসান
না শুনলে তার বারতা অবহেলায়
মৃতসম বেঁচে থাকা অন্তর জ্বালায়।
এখানেই পার্থক্য মানুষে অমানুষে
কেউ বিবেককে ভালবাসে কেউ দুষে।