সোনালী রোদ লুটতে ছুটে
রুপালী নীরদ এলেই জুটে
তাই নিয়ে হলে কাড়াকাড়ি
চক্ষে তাদের ঝরেই বারি
আর দুফোঁটা পড়লে তারি
দুর্বা ঘাসে জাগে বাহারি।

তাই মনে হয় দুঃখে শোকে
যেদিক চলে যায় দুচোখে
মেঘের পাল তাড়াতাড়ি
ভেলার পাল তোলে তাদেরি
যাওয়ার কালে কখনো ভাঙে
কখনো জোড়া লাগার আগে।

যেতে যেতে দে’খে তলে
কাশফুলে ভরা নদী কুলে
নদীর স্রোত হলেও শান্ত
কাশের ঢেউ হয়না ক্লান্ত
আর ধানের ’পর পড়লে ছায়া
রুপালী হয় সোনালী কায়া।

উপছে পরা বাগে শিউলি
তার উপরে থরে থরে অলি
গুঞ্জনে ফোটালে নতুন কলি
আর কি নীড়ে রয় বুলবুলি?
শরতের আগমনে দুকলি
তারাও শোনায় তাদের কাকলি।