মেঘেরা দূরত্ব পাড়ি দিল
তাদের ছায়ে বসে জমিয়ে
প্রেম করাই তাই হল না,
ঢেউগুলো ভেঙে টুকরো হল
শিস লাগিয়ে তাদের তালে
গান গাওয়া আর গেল না।

বৃষ্টি এসেই থেমে গেল
গাছেদের আড় নিয়ে আর
আলাপ সারা গেল না,
কান্নায় বাঁশী ভেঙে গেল
সুরটি তুলে তাতে যে আর
তান করা তো হল না।

হেমন্ত এসেও ফিরেই গেল
শুকনো পাতার মর্মরেতে
দুঃখ তো চাপা পড়ল না,
বসন্ত এলেও সময়ে চক্ষে
সুভাষ এল না কিছুতে মুখে
মনের কথা বলা হল না।