যারা কখনো পায়নি জ্ঞানের আলো
তাদেরকে দিলেই অতি সামান্য বলো
কি এমন ক্ষতি হয়ে যাবে যার জন্য
কুক্ষিগত করে রাখে শিক্ষা গণ্যমান্য।
এটা ঠিক আঁধারের মাঝেই আলোও
জ্বল জ্বল ক’রে লাগে বেশি উজ্জ্বল ও
মরুভূমিতে একটা এরণ্ডর মত
নিজেরে মনে হয় কত উচ্চ শিক্ষিত ।

যদি প্রত্যেকেই হত তালগাছ আর
ফলন হত কাছাকাছি প্রত্যেকটার  
তাতে পরিবেশ হলে গরিমা মণ্ডিত  
সেটা কি হত না আরও বেশী কাঙ্ক্ষিত?
আসলে জীইয়ে বিভেদের অন্ধকার
ক’জনে রাশ ধরে আলোর ক্ষমতার।