বল মা তুমি কি কেবলি মূর্ত্তির মত
শুধুই আসবে আর যাবে অবিরত
মানুষ শুধুই প্রতিমা দেখে তোমার
পূজবে তোমায় কতদিন কতবার?
আমাদেরই এক বীরাঙ্গানার মাঝে
কেন তুমি হয়ে উঠছ না জাগ্রত যে
কিনা বদলে দিত মানচিত্র ধরার
দৈন্য শোষিতদের থাকতই না আর।

আর কেন যে তুমি বোঝাচ্ছো না তাদের
আসলে তুমি একটা অংশ আমাদের
উদ্দেশ্য তোমার তাদের পূজো নেবার
যারা পাড়ি দিতে রাজী দুস্তর কান্তার।
পূজোও দিক এ ধরায় শুধুই তারা
কেড়ে নিতে জানে নিজ অধিকার যারা।