কোথায় যে সখী কাল বৈশাখী
দু চক্ষু যায় যৎদূর
খাঁ খাঁ করছে নিস্তব্ধ দুপুর  
দেখা যায় শুধু রোদ্দুর।


তবু এক দূরে মেঘ যায় উড়ে
নেই সঙ্গী সাথী
সারাটা আকাশে ঘুরেই বেড়ায় সে
যেন অমাবশ্যার বাতি।


বাঁশগাছ সবে পিপাসার্ত নীরবে
ঝুঁকেছে দিঘির ’পরে
ঠিক তারি নীচে পাতিহাঁস গুলো
বসে দীর্ঘশ্বাস ছাড়ে।


সাঁঝের আকাশে চাঁদ যেই হাসে  
দিঘির বুকে সে আঁকে
শিরশির করে কাঁপা এক ছবি
ঢেউ গুলোর আঁকেবাঁকে।


ঝিল্লীর ডাকে প্রেমিক প্রেমিকাকে
এমনই করেছে বিমোহিত
বৈশাখীর রাতে জোনাকির সাথে
তারা ঘন ঘন শিহরিত।