বসন্ত চলে যাচ্ছে এবার
নবকিশলয়ের ছেড়ে পরিবার
এবার তাদের নিজেদের পায়ে
দাঁড়াতে হবে নিজেদের সবার।


আবার তাদের হবে সংসার
সবুজ রসাল ঘন ঝোপঝাড়
আবার তাতে লাগলে বাতাস
উঠবে দুলে কাতারে কাতার।


বর্ষায় তারা উঠবে হেসে
কালবৈশাখীর বিদায়ের শেষে
ভাঙলেও কিছু শুকনো ডালপালা
গজাবে কিছু নবীন বেশে।


শুরু হবে জীবনের পথপরিক্রমা
পাপ পুণ্য খাতায় পড়বে জমা
শরতের শেষে হেমন্তে এসে
ঝরে পড়লেই হবে তার থামা।