আমি তাদের কথাই বলতে চাই
যারা আমাদের মাঝে থেকেও নাই
যাদের দিকে দেখি না পথ চলতে
সময় নাই যাদের কথা শুনতে।


তারা কিন্তু শোনে আমাদের কথা
প্রাণ দিয়ে বোঝে মর্ম ব্যথা
বিপদের দিনে দাঁড়ায় পাশে
সাহায্য করতে এগিয়ে এসে।


আমরা দুপায়ে তাদের মাড়িয়ে
উঠে যেতে চাই গগন ছাড়িয়ে
অবশ্যই তা না করতে পেরে
আঘাত খাই ধরণীতে পড়ে।


আর পড়লেই বেশ বুঝতে পারি
অযথাই শুধু অহংকার করি
পার্থিব ধন যতই সুখ দিক
তার ভিত্তিতে ভেদাভেদি বেঠিক।