যেভাবে যায় কালবৈশাখী ফিরে
দাপটের সঙ্গে আপন নীড়ে
তা দেখতে চাঁদ ওঠে আকাশে
আধ ফালি হয়ে দিনের শেষে।

তখন মনে হয় গাছপালা সব
না শুনতে পেয়ে পাখীর কলরব
ঝিমিয়ে পড়েছে রাতের আগে
জোনাকি না জ্বলে ঊঠলেও বাগে।

এই রকম এক নীরব লগ্নে
আধোজাগা আধোঘুমন্ত স্বপ্নে
বাড়ী ফিরে পাখি ঢুলু ঢুলু চক্ষে
জড়িয়ে ধরলে ছানাকে বক্ষে
সে তখন ভাবে জ্যোছনায় মৃদু
মা দিচ্ছে তার মুখেতে মধু
আর নীড়টাই সমগ্র দুনিয়া
যা কিনা তুলনায় অদ্বিতীয়া।