বৈশাখ এলে সবাই যেন
নতুন বাঙ্গালী সাজে,
ঐ বৈশাখের ২য় দিনে
ইংলিশ হয় কাজে।


পান্থা খেয়ে ওরা নাকি
দরদ দেখায় গরীবের,
অনেক গরীব ধনি হত
অল্প পেলে খরচের।


তাছাড়া ঐ বটের মূলে
দেখতে যদি যাও,
দেখতে পাবে পানি ছাড়া
কেমনে চলে নাও।


রাস্থা-ঘাটে রঙ্গের
বাহার
কত টাকা উড়ে,
তেঁতুল দেখে কত মানুষ
নিজ আগুনে পুড়ে।


তেঁতুল দেখে কত
যুবক
মূখের লালা ফেলে,
অবশেষে কোথায় যেন
নিয়ে যায় তোলে।


মুসলমান আজ
বাঙ্গালীতে
পরিণত হয়ে,
শ্র্ট পাঞ্জাবী-
ধুতি পরে
মাথা নিচ্ছে নুয়ে।