ইট পাথরের ছোট ঘর;এ সংসার ছন্ন জীবন
ক্লান্তি ছায়া রঙ্গীন মায়া ভাবনাতে ভাসে ভুবন
এরি মাঝে চলছে দেখো কত না জনতা রদন
সবুজ হলুদ জনতা ভাই আর নীল জনতাই বলো:
সবার মত্ত চেতনা আজ,কি হাওয়া বয়ছে এখন?
কেউ চায় হাইয়ান আবার কেউ চায় নবান্ন পাওয়া।


হাইয়ান হলে; অ্থৈই জলে ভাসাবে রঙ্গীন তরী;
নবান্ন হাওয়ায়,সোনালী শস্য কাটে আনি বাড়ি।
স্বপ্ন আশা শুধু ছুটছে;সবুজ নীল জনতা হাবছে
উপায় বা কোথায়,খরা অদৃশ্য দিনের মাঝে ভিন্ন
দিচ্ছে উত্তাপ; ঐ জনতা বলবে তাতে খলতাপ;
হাইয়ান দেখি না চাই শুধু নতুন নবান্ন উৎসব।


সবুজ নীল জনতার পাঁজরটা ভাজে ভাজে উল্টে
এ আঁধার নিশিশেষে স্বর্ণালী প্রভাতে ভরুক ফুললে-
শ্লোগানে মুখরিত আনন্দে স্নিগ্ধ হাসি ফুটে ঠোঁটে।


লেখার তারিখঃ ১৯/১১/১৩