ঐ হিমালয় চূড়ায়; দূরন্ত ছোঁয়ায়
যমুনার উষ্ণ শীতল প্রেমের কুলে
খুব গভীর নীল পদ্ম ভাসা জলে,
ডোরাকাটা কালনাগিনীর হল আর্বিভাব।
দুরন্তপনায় উত্তর থেকে দক্ষিন,
পূর্ব কি পশ্চিম জুড়ে, দেখ সরোবর
ফুসফাস হুসহাস ফেনা তুলে,শুধুই
যে চঞ্চলা বেসে ছোবল মারে।
জোয়ার কি ভাটাতে, বুঝে সবই-
চিনাকে ফেলে তীব্র উত্তল স্রোতে
আনন্দে মহে উজানে কি ভাটিকে
কিছুই মানতে নারাজ সে, পিছন ফিরে না চায়;
হঠাৎ করে যেনো,পাহাড়ের বুকে জুড়ে
চির সবুজের অরণ্যে, বিষাক্ত তারি
হাওয়ায় ছটফট করছে
এ গজানো একটি মৃদুল পাতা।
হারিয়ে গেলো হিমালয়ের চূড়ায়
নীলা জলের স্পর্শে দুরন্তপনায়,
একটি শুধু একটি মৃদুল পাতা-
ভাসছে সবল, বাতাস বয় কার গায়।


লেখার তারিখঃ ১১/১২/১১
=====্্্্্্=======