অ্যাশ কালারের মেঘ জমেছে আকাশী আকাশে


তুন্দ্রামুখী হিমশুভ্রে খানিক ঢাকা সে


তরল চোখের দুই মেরুতে বৃষ্টি রাখা যে


পড়ছে মনে গহীন ঘনে সময়-মাখা সে ।


পঁছিয়া পবন হু হু করে শীতল দহনে


আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরে মগজের কোণে


আধেক কালোয় ঘোর আঁধিয়ার কেন্দ্র যেখানে


সূক্ষ্ম যত দুঃখ-মত জমাট সেখানে ।