যোজন যোজস কল্পনার রাজ্যে                        তিনি ছিলেন সবার প্রিয়ভাজন                                                        যিনি মর্তের মানুষের জন্য                                                              নিবেদিত হয়ে সেবা দিয়েছেন।

তিনি আর প্রতিবাদীর কাতারে দাঁড়াবেন না            যাঁর বিশাল হৃদয় ছিল অসহায়ত্বের তরে               যেখানে দরকার প্রতিবাদ করা                              তিনি সেখানে একাতœ হয়েছেন                           সরকারে থেকেও অনিয়মকে                                                       প্রশ্রয় দেননি তার কর্মযজ্ঞে।


তাঁর হৃদয়টা ছিল বিশাল,                                                          মানবতার তরে ছিল উন্মুক্ত                                                           যেখানে ক্ষমতাধরের দাপটে আসে                                                             অর্থ প্রভাব প্রতিপত্তি সেখানে                                                           একজন প্রতিমন্ত্রী হয়ে তিনি                                                             মিশেছেন গিয়েছেন সাধারণের কাছে।


তাঁর জানা ছিল একদিন যেতে হবে                                                               সেই অনন্ত রাজ্যে স্বপ্নের দেশে                           যেখানে নেয়া যাবে না                                                                 অর্থ সম্পদ ও ভোগ বিলাস                                                           একদিন সবাইকে যেতে হবে                                                               অজানা দেশে পরিবেশে                                                         কার ডাক আসবে কখন কেউ                             জানেনা, কেউ বুঝবে না।


সংখ্যালঘু খ্রীষ্টান আদিবাসীরা                                                     যখনই অত্যাচারিত হয়েছে                                                         প্রতিবাদের কন্ঠ তাঁর গর্জন করেছে                        মানুষের অধিকারের জন্য                                                               ন্যায্য হিস্যার জন্য সত্যের সন্ধানে।


দেশ কাল পাত্র ভেদে সবার প্রিয় নেতা                  এডভোকেট প্রমোদ মানকিন                                                          ব্যস্ত সময় দিয়েছেন আমৃত্যু                                                           কেউ যেন না থাকে সম্বলহীন।


সমাজ জীবন সংঘ সমবায় নিয়ে                           জীবনের ৭৭টি বসন্ত পার করেছেন  
ছিলেন সরব যেখানে                                                           অন্যায় অত্যাচার আর বঞ্চনা                                                         নিবেদিত জীবনে থেকে সবসময়।


(কবিতাটি সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রয়াত
এডভোকেট প্রমোদ মানকিন, এমপি’র
প্রতি নিবেদিত)