পাখিদের কলরবে ঘুম ভাঙ্গানো ভোর আমার,
রবিকরের হাসিতে জেগে উঠা দিন আমার,
নগ্ন পায়ে শিশিরভেজা ঘাসের মিলনের সুখ আমার,
নদীর জলে সিক্ত স্নানে মন জুড়ানো অনুভুতি আমার।
এইতো একজন আমি আমার এই জগতে-
যে জগতে থাকি আমি,
আমার একজন আমি ।।


আমি দুপুরের তপ্ত রোদে হাটি মেঠোপথ আর সবুজের গালিচায়,
আমি ভিজে যাই অনবরত বর্ষণের দুপুরে নিরালায়।
আমি আমার বৈকালের মিষ্টি রোদের প্রেমিক,
আমি সন্ধ্যামালতীর ডাকে সাড়া দেয়া চলন্ত পথিক।
এইতো একজন আমি আমার এই জগতে-
যে জগতে আছে মিশে একজন আমি ।।


আমি আমার আমিকে খুঁজে পাই তিমির রাত্রিরে,
ভালবাসি চাঁদনী পসর রাতের ভরা জ্যোৎস্নাস্নান।
ভাললাগার কিছু সুরের মূর্ছনায় হারাই বারবার,
দক্ষিণা বাতাসে জুড়াই এ মন , দেহ আর প্রাণ।
এইতো একজন আমি আমার এই জগতে-
যে জগতে আমার আমির বাস ...।।


আমি লিখি আমার মাধবীলতার গল্প,
আমি আঁকি আমার হৈমন্তীর ছবি,
ছন্দে ছন্দে বুনি আমার বনলতা সেন।
সুরে বেঁধে রাখি আমার প্রাণের সখীরে-
আর বলি যে আমারে বোঝে আমি তারে বুঝিরে...।
এইতো একজন আমি আমার এই জগতে-
যে জগতে এই একজন আমিকে বোঝার কেউ নাইরে ...।।


রচনাকাল:
১০/০৭/২০১৩
রাত ১১:০০ টা