একদা এই মায়াবী হরিনী চোখ,
আর ঐ দীঘল কালো কেশের ছাঁয়ায়;
দিশেহারা হয়েছিল এই মন-প্রান-দেহ।
অতপর সেই লাজুক হাসি,
আর সুরেলা কন্ঠের সুরেলা বাঁশি;
যেন বুকের মধ্যিখানে আঘাত করেছিল কেহ।।


সাত-পাঁচ ভাবার পাইনি সময়,
গেয়েছিল কোকিল কুহু কুহু মুর্ছনা;
হয়েছিল বসন্তের আগমন।
স্বপ্ন দেখার শুরুটা সেখানেই,
জেগেছিল নতুন করে বেঁচে থাকবার ইচ্ছে;
হয়েছিল পথিকের নব জাগরন।।


দিয়েছিলে কথা, ধরেছিলে হাত-
পেয়েছিলাম ভেজা সিক্ত অঁধরের পরশ;
বয়েছিল এক অনাকাঙ্খিত প্লাবন।
একদা একদিন বলেছিলে ভালবাসি,
এসো হৃদয়ের খুব কাছাকাছি,
অতপর পেয়েছিলাম সেই কাঙ্খিত শ্রাবণ ।।


রচনাকাল
০১/১১/২০১৩
রাত ৯:৫৫