ফেলে আসা দিনগুলির মাঝে কত রঙ্গ ছড়িয়ে ছিটিয়ে;
সে রঙ্গের ছটা আজও লেগে আছে এ মনকুটিরে।
একটু একটু করে গড়েছিলাম আকাঙ্খার সেই মুহুর্তগুলো,
স্মৃতির ভেলায় জলছবি হয়ে আজ তারা ভাসমান।
অতপর হোঁচট খেয়ে মুখ থুবড়ে পড়েছি সহসাই,
তবে কাঙ্খিত নয় বড় অনাকাঙ্খিত এক হোঁচট।

তাই অনেকটা দ্বীর্ঘশ্বাস আর হতাশার জ্বালানীতে আমার বসবাস,
যেখানে একাকীত্বের মঞ্চে নীরব আমি আমার চারপাশ।
ভাল থাক তুমি,
তোমার নদ-নদী, খাল-বিল আর গাছপালার চারপাশে।
আমি আছি থাকব,
জ্বলন্ত সিগারেটে গভীর চুম্বন এঁকে ঘনকালো রাত্রির আবডালে,
পৃথিবী বলতে যেখানে শুধুই অন্ধকার আর অন্ধকারই রবে...


রচনাকাল
০৬/০৯/২০১৩