শিখছি প্রতিনিয়ত আমি নতুন কিছু
পথ চলতে এই ধরনী তরে,
কতো অজানাকে জেনেছি; দেখেছি কতো অদেখা পিছু
বুঝেছি কতো মনের ভাব; মানব-মানবী পরে।


ভূগোলকের শত অভিজ্ঞতার ঝুলি নিয়ে
পথে প্রান্তরে ঘুরছি আজি-
জানিনা এই সর্পিনীসম পথের শেষ কোথায়?
আরো কতো মাইল পাড়ি দিতে হবে,
শেষ করতে হবে কতোশত পরিক্রমা; জানিনা।


আজি নতুন পথের নব শিক্ষা
ভারি করে তুলেছে অভিজ্ঞতার ঝুলি
তবু যেন পথ চলতে আমি বড্ড বেখেয়ালি;
শুধু এতটুকু জ্ঞাত আমার ক্ষুদ্র মস্তকে
শেষ হবে এই ভ্রমন পৃথিবী তরে-
থেমে যাবে সকল পরিক্রমা ভূগোলকের প্রান্তরে
স্তব্ধ হবে সব সেইদিন; যেদিন পাড়ি জমাব দূরে-
শেষ নিঃশ্বাস ত্যাগে আমি যেদিন
চিরতরে হারাবো অচীন পরলোকে।