শত শত চিন্তার জাল বুনছি আজ
কতটা নিষ্ঠুর হয়েছে পৃথিবীর সাজ,
আবছা নীলে ছেয়ে গেছে জীবনের প্রতিটি রং
সমাজে আজ কতো অসহায় হয়েছে আমার সং।


রাজ্যের সমস্ত হতাশা বেধেছে এই অধমের মনে
শুধু দীর্ঘশ্বাস গুনছি আমি একাকী সঙ্গোপনে,
কতো অনিশ্চিত হয়েগেছে ভবিষ্যতের পদক্ষেপ
অলসতা ছেড়ে তবু করছিনা কোনো কর্মে ভ্রুক্ষেপ।


শপথ নিচ্ছি প্রত্যহ আড়মোড়া ভেঙে জাগবো আমি
মিলে যাবো কোন সভ্য চাকরের কাতারে;
অথবা হবো বিদেশগামী,
ভাবছি নতুন কোম্পানী খুলে হয়ে যাব নামকরা ব্যবসায়ী
মন বলে কি হবে এসব করে-
এ জীবনতো ক্ষনস্থায়ী।


অবশেষে সকল চিন্তার অবসান ঘটিয়ে
শুরু করি নতুন কিছু,
বোধকরি কে যেন আমাকে ডাকছে পিছু;
হয়তো সকলে শুনে করবে হাসাহাসি
তবু বলতে আজি দ্বিধা নেই-
সে এক অচেনা সন্নাসী।


সংসার ধর্ম ত্যাগে যিনি পাড়ি দিয়েছেন হাজারো দিক
তাহারই পদাঙকে আমি হতে চাই বাউল পথিক,
ভুলে গিয়ে সব সম্পর্ক আর মায়াজাল
হেটে যাবো আমি অচীন পথে-অনন্তকাল,
অচেনা দেশে পাড়ি জমাবো-দেখবো কতশত বিস্ময়
তবেইনা হবে জীবনের চরম পাওয়া-একটা প্রকৃত জয়।।