তুমি ছিলে নির্লজ্জ, ছিলে সাদা রক্তের মহীয়সী
বৃক্ষ ভেবে শূল ভেদ করেছো আমার আদি থেকে অন্তে।


তবে তুমিই শিখিয়েছ হোঁচট খেয়েও
কিভাবে উঠে দাড়াতে হয়।
তুমিই আমার শিক্ষক,
তোমার কাছ থেকেই দিক্ষা নিয়েছি
পাষাণ হবার।
শিখিয়েছ জল ছাড়া ঝাউ গাছের মত
বেঁচে থাকার মন্ত্র।


বেঁচে থাকার এক নব্য মন্ত্রে উন্মাদ আমি,
তবে তোমার শূল-ই স্মৃতি হবে জানি।


যে প্রকৃতি গ্রাস করে নেয় মানুষের শেষ আশাটুকু,
যে প্রকৃতি নির্মমভাবে খেলা করে তার স্বত্বাকে নিয়ে,
আমি ঠিক সেই প্রকৃতিতে তোমাকে দেখতে পাই।


তোমার অস্তিত্ব আজ আমার নিকট
আকাশের কালো মেঘের মতো,
খানিক সময়ের হলেও অনন্তকালের জন্য।।