চাষী বাড়িতে আজ হিড়িক
সুশোভিত চারিদিক
সোনালির সমাহার;
সোনালি মাঠ,
সোনালি রোদ,
সোনালি ধান,
সোনালি খড়,
সোনালি নব বধূ।


নয়া কুটুম্বের আগমনে-
আঙিনা উঠান ঘিচ ঘিচ
চাষা-চাষী মশগুল,
প্রতিবেশীরাও হাজির
অতিতের মনোমালিন্যের অবসান,
এখন শুধুই ব্যাকুল-
পরস্পর পরিচয়ের।


নতুন ধানের চিড়া খই
খেজুর রসে কালিজিরার ফিন্নি
নারিকেলের ভাবা পিঠা
তাতীর ভিটার কচি লাউ
পালংশাকে পুকুরের পুটি মাছ
সঙ্গে মাস কালাইয়ের ডাল
আর উঠানের কাগজি লেবু।


সন্ধায় পাখির কিচির মিচির গান
জোনাকির তারাবাতি
ঘুঘরির ঝিঝির ডাক
মাঝে মধ্যে চামচিকার আচড়
সব কিছু নিয়ে এক মিলন মেলা ।


২৮/০৭/১৪২০
ভালুকা, ময়মনসিংহ।