আর কতোদিন গুড়িয়ে পুড়িয়ে দুমড়িয়ে মারবে আমাদের
আর কতোদিন গুনতে হবে তোমাদের তালবাহনা
আর কতোদিন শুনতে হবে ছেলে হারা মায়ের কান্না
আর কতোদিন দেখতে হবে বিধবা বোনের আহাজারি
আর কতোদিন সইবো আমরা তোমাদের খেলা হুলি
আর কতোদিন বইতে হবে তোমাদের কালিমা গ্লানি


আর কতোদিন আর কতোদিন বলবে কি তোমরা ?


তোমরা শুধুই মুখে বলো বাংলাদেশ আমার মা
বাংলাদেশী আমার ভাই বোন বন্ধু প্রিয়জন
ধিক্ তোমাদের !
সবই মায়াবি ছলনা,
অন্তরালে অন্য জল্পনা-কল্পণা
তোমরা আদতে বাংলাদেশকে ভালোবাসোনা
তোমাদের শুধুই ক্ষমতার লিপ্সা
বিবেককে প্রশ্ন করে দেখো !
তোমরা অন্ধ হয়ে গেছো,
তোমাদের হাত রক্তে রঞ্জিত
তোমরা হায়ানাকেও ছাড়িয়ে যাচ্ছ !


সব কিছু ঝেরে -
চলে আসো মুক্ত আকাশে
প্রাণ ভরে নাও নির্মল হাওয়াতে
উদার মুখরিত করো মনকে
তাতে স্বস্তি খুঁজে পাবে নিঃশ্বাসে বিশ্বাসে
প্রাপ্তি ভালোবাসা সবই আছে,
মুক্তি দাও আমাদেরকে -
জিম্মি করতে চেয়োনা বাংলাদেশকে
ইতিহাস ক্ষমা করবেনা কাউকে।


২৪ অগ্রহায়ণ,১৪২০
০৮ ডিসেম্বর, ২০১৩
০৪ সফর, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।