জাগো- জাগো-
পূর্বাকাশে চেয়ে দেখ,
সূর্যটা উঠছে-
হাতছানিতে ডাকছে-
চুপে-চুপে কানে-কানে
কি জানি বলতে চাহে!


রক্ত লাল, লালে-লাল অঙ্কিত পতাকা
সবুজ শ্যামলে ভরা চারিদিক ঘেরা,
তবু বঞ্চিত সে মানুষগুলো-
আক্ষেপিত, ব্যথিত মায়ের প্রাণটা।


স্বাধীনতা, ভাষা আন্দোলন,
গণঅভ্যুত্থান, স্বৈরাচার পতন
তারপরেও থেকে গেল
কালো সে হাতগুলো-
সেগুলো লালে-লাল রক্তে রঞ্জিত
পুণ্যে ভরা নয়, মহাপাপে সঞ্চিত।


২০ চৈত্র, ১৩৯৭
সাতার পাড়া, গাইবান্ধা।