সে বলেছিল ভালবাসি শুধু তোমাকে,
বলেছিল, প্রতিবার দেখা হলে-
কভু যেওনা যেন আমাকে ভুলে,
মরণের পরেও পাবে তুমি এ অধমকে-
শয়নে-স্বপ্নে শুধু দেখি তোমাকে,
তোমাকে ছাড়া আর কিছু চাইনা পৃথিবীতে-
ফিরাতেও দ্বিধা নেই চন্দ্রকে।


আজ শুধু ধূ-ধূ বালুকণা
আমার কোথাও ঠাই মিলছেনা
যাকে ছেড়ে এসেছিলাম তার কাছে
সেও আজ অন্যের ঘর সংসারে,
আর অনামিকা!
সে-তো আমাকে চে-নে-ই-না
আমাকে কোনদিন দেখেইনি ইতিপূর্বে,
সেদিন তাই বলল সে-
তার নাগরের সংগে পরিচয়ে।
সে এত অতি তাড়াতাড়ি-
কি করে ভুলেগেল স্মৃতিগুলি!
আমার কাছে আজও তার চিঠিগুলি-
যার উত্তর এখনও হৃদয়ে লিখি,
আমার কক্ষে আজও তার সেই ছবিগুলি,
যেগুলি আঁকা তারি হাতে তারি তুলিতে-
বহুরুপি সাজে সাগরের পাড়ে-
আমার এই বুকে হেলান দিয়ে।।


১২ পৌষ, ১৪২০
২৬ ডিসেম্বর, ২০১৩
২২ সফর, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।