কনকনে মধ্য-শীতে
শ্রেণী উর্ত্তিনের উল্লাসে,
অনেকে গ্রামে আসে এই ছুটিতে
দাদা-দাদী, নানা-নানীর বাড়িতে-
সকলকে মাতিয়ে রাখে হই-হুল্লরে,
পিঠা-পায়েসের ধুম-ধাম চলে-
পূর্ণমিলন সকল আত্নীয়-স্বজনে,
অনুষ্ঠান বেশি ঘটে এই মৌসমে,
নতুন বধু বরণের আয়োজনে-
পাড়া-মহল্লা উজ্জীবিত মহা উৎসবে,
হেমন্ত ধান কাটা আর বসন্তে ধান রোপার ফাঁকে।


১৬ পৌষ, ১৪২০
৩০ ডিসেম্বর, ২০১৩
২৬ সফর, ১৪৩৫


পলাশবাড়ী, গাইবান্ধা।