আরে রাখেন !
রাখেন তো রাখেন
কাজটা আগে করেন
আমাকে কাজটা দেন
ভাল করবেন,
যেমন চাবেন তেমন পাবেন
প্রফিট ফিফটি ফিফটি,
- এবার তো খুশি !
আর কাউকে দিতে হবে মিষ্টি !
ফেরাতে হবে দৃষ্টি,
জুট ঝামেলা কিছু থাকবেই !
- ঠিক আছে, আমি দেখবই।


রাস্তা-ঘাট, ব্রীজ-কালভার্ট,
এ বছর দেখাব পুকুর খনন
পরের বছর ঠিক ওটাই পূরণ
জাষ্ট একটু ম্যানেজ করবেন ।
নদীর বাঁধ !
তাহলে আরও কুপোকাত,
কাজ ধরব বর্ষার আগে আগে
বিল পাশ এর ভিতরে
কাজ না করেই বলবে -
বাঁধ গেছে নদী গর্ভে -
নতুন বছরে আবার বাজেট নিবে ।


সরকারি কাজ
কিছু কাজ, বাকিটা ফাঁকিবাজ ।
কে দেখে !
জনসাধারণ থাক দুরে
তাদের কি যায় আসে,
এজন্য সরকারি লোক আছে
ভুলে যেওনা- সবার অধিকার এখানে,
রাজা-প্রজা, ফকির মিসকিন
নবজাত শিশুর কাছে হবে ঋণ ।
ভেবে দেখ- কার টাকা তোমার পকেটে ?
তোমার দামি বাড়ি গাড়ি শাড়ি
কার টাকায় কিনে করছ বাহাদুরি ?
লোক সমাজে তুমি বেশ নামী ।
আসলে অন্তরালে কি ?
চাষীর ঘেমে ঝরা পানি
রিক্সাওয়ালার হাড় খাটুনি
ঝাড়ুদারের মজুরি,
দিন মজুরের সম্মানি -
অংশিদার জেলে কামার কুমার কুলি,
ফেলানি মফিজের ক্ষুধার গ্লানি,
ফকির মিসকিনের আহাজারি,
- আখেরাতে সবাই করবে দাবি,
ছাড়বেনা কেউ কানা-কড়ি,
গণনা কর- কত কোটিজনের কাছে ক্ষমা চাবে তুমি ?


২৯ পৌষ, ১৪২০
১২ জানুয়ারি, ২০১৪
১০ রবিউল আউয়াল, ১৪৩৫


উত্তরা, ঢাকা।