কাল তোমাকে ভাল দেখে এসেছি,
আজ কেমন আছ মা তুমি ?
তোমাকে ছাড়া থাকতে পারবনা আমি
তোমার হাতের ভর্তা আর ডালের উপরি
অন্য কিছুতেই এত তৃপ্তি পাইনা কখনও মা আমি ।
এখানে খাই কোরমা পোলাও, তেহারি, বিরানি,
ঝাল, ফিস, চিকেন ফ্রাই সংগে দই, ফিন্নি
তবুও স্বাদ হয় না তত,
যদিও নামী দামী হোটেল কত !
তুলনা হয়না কোন কিছুতেই
তোমার হাতের চাম ঘাস আর কলার থোরের ভাজি,
নাবড়াতে আনাজ কচু চই ডাটা জং আর ডালের বড়ি,
পুঁটি মাছে পিয়াজ বেশি সংগে চালতার ফালি ।


তাই বলি কি !
চলে এস মা তুমি
আর কর না দেরি
- আমি যেখানে থাকি ।
তুমি বল- শহরে জীবন বন্দি
ইট পাথরে গড়া উঁচু নিচু বাড়ি,
মানুষগুলোও কেমন জানি !


ঠিক বলেছ মা ঠিক বলেছ তুমি -
লক্ষ টাকার চাকরি ছেড়ে কালই আসছি বাড়ি,
তোমাকে ছেড়ে রাজার মুকুট, সিংহাসন চাইনা আমি ।
সত্যি বলছি মা তিন সত্যি
আর করবনা বাদরামি,
করব না কোন চালাকি -
সুশিক্ষিত খাটি চাষা হবই এবার আমি,
ফজরের পরে চলে যাব জমি,
মাগরিবের আগেই ফিরব বাড়ি -
যোহর আছর পড়ে নেবই,
চিন্তা করনা তুমি,
পান্তাভাতে পাঠাবে পিয়াজ মরিচ আর ডালের তলানি,
এশার পরে বাজাব না আর করূন সুরের বাঁশি -
সত্যি বলছি মা সত্যি বলছি এই দেখ কান ধরেছি ।


মা - গো - মা
তুমি আর না কর না
আর কোন দিন কোন বায়না ধরব না
তোমার হাতের বউখুদা আর ভুনাখিচুরির তুলনাই হয়না,
মেলা থেকে আনব কিনে কিছু খেলনা -
আর একটা দোলনা,
অবসরে তুমি আমাকে ঘুম পাড়াবে -
আমার মাথায় হাত বুলাবে,
মামা বাড়ির তিলের গজা খাওয়াবে ।


সরিষার ফসল বুনে তেল মারব -
খাঁটি তেল বাজারে বিকাব,
আদা, হলুদ, মরিচ, পিয়াজ, রসুন নিজেরাই ফলাব
শাক- সবজি, ধনিয়া, মশলা উঠানেই লাগাব ।


মা - লক্ষ্মী - মা
তুমি আর না কর না
আমি তোমাকে ছাড়া থাকতে পারব না,
তোমার আঁচলে মাথা না রাখলে আজও আমার ভাল ঘুম হয়না ।।



০৩ মাঘ, ১৪২০
১৬ জানুয়ারি, ২০১৪
১৪ রবিউল আউয়াল, ১৪৩৫


উত্তরা, ঢাকা।