পুরনো কথা তবুও মনে রাখি, ভুলে যাব না-
নতুনকে স্বাগতম, পুরনোকে নিশ্চয় অবহেলা না।
কিছু লোকের মিষ্টি কথা সহজেই আমলে নিব না-
সত্য কথায় কষ্ট পেলোও তার পিছু ছাড়ব না।

সোজা পথ ছেড়ে বাঁকা পথে হাঁটব না-
মিথ্যে সাময়িক স্বস্তি চাই না, অন্যকে কষ্ট দিব না।
উপরে উঠতে বললেই অন্ধের মত লাফ দিব না-
আগে দেখি সেখান থেকে সমতলে ফিরতে পারব কি না!

ভাল লাগলেই ভালবাসব না, ভালবাসা চাব না-
পরখ করি সে আমাকে ইঙ্গিত দেয় কি না!
ঝড় বাদল মেঘ বৃষ্টি দেখে ভয় পাব না-
সফলতা একদিন আসবেই আসবে হাল ছাড়ব না।।


০৭ মাঘ, ১৪২০
২০ জানুয়ারি, ২০১৪
১৮ রবিউল আউয়াল, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ ।