তুই এ কি করলি!
গতকালও আমার ছিলি,
আমাকে নিয়ে স্বপ্ন দেখলি-
আমাকেও স্বপ্ন দেখালি,
উজান ঘাটে দক্ষিণ দুয়ারি ঘর বাঁধবি
উঠানে লাউ শিম পেঁপে মরিচ লাগাবি
উত্তরে তুলসি নিম মাশরুম রাখবি,
ফুঁট-ফুঁটে সোনামনির নাম কি দিবি-
সে কথাও ভাবছিলি!
বুকের দুধ অবশ্যই খাওয়াবি
শালদুধ দিবেনা ফেলি-
এ কথাও বলেছিলি,
তুই এত তাড়াতাড়ি সব কি করে ভুলে গেলি!
আজ অন্যের হলি!
তুই ঠিকই তোর নাও উজানে চালালি
আমাকে ভাটি গাঙ্গে ভাসালি,
তবুও কি ভুলতে পারবি স্মৃতিগুলি;
তোর আর আমার সখ্যতার রেলি,
তুই বারান্ধায় দাড়িয়ে ছিলি-
আমি পিছন থেকে তোর চোখ ধরেছি,
বল দেখি- আমার হাতে আর কি?
তোকে এরপর আর কি করতে পারি?
তুই বলতি- ছাড়বি!
জোরে চিল্লান দিব না-কি!
পাশের ঘরেই ভাই ভাবি-
সব সময় শুধু দুষ্টামি!!!
তারপর জোরা-জুরি করে ছুটে যেতি
চিমটি খামচায় আমাকে সুখ দিতি-
তোর দাঁতের দাগ আজও হৃদয়ে শুকাইনি।
পড়ার টেবিলের স্মৃতি- সেও কম কি!
অংক ইংরেজি ভূগোলের পাশাপাশি-
তুই, তুই আমাকে কি- কী... শিখাতি???
পায়ে পায়ে না বলা কথা বলতি-
ছবি এঁকে অনেক কিছুই বুঝাতি
একদিন সন্ধ্যার পরে আমাকে নিয়ে হারিয়ে গেলি,
কুয়াকাটা সেন্টমার্টিন বেড়াতে যেতে চেয়েছিলি
উতাল পাতাল ঢেউয়ে তুই আমাতে হারাবি-
তুই এতকিছু কি ভুলতে পারবি!  
এত তাড়াতাড়ি  ... ...  !!!


১৭ মাঘ, ১৪২০
৩০ জানুয়ারি, ২০১৪
২৮ রবিউল আউয়াল, ১৪৩৫


উত্তরা, ঢাকা।