বসন্ত দিলাম-
ঝড় হইও,
সাগর দিলাম-
অন্তত মেঘ হইও,
দক্ষিণ দুয়ার খুললাম-
একটু উঁকি দিও,
মণি-কোঠা হলাম-
একটু কাজল দিও,
ধুমকেতু ছুটলাম-
একটু দেখ,
দোআঁশ, উর্বর-
অন্তত ঘাস ফুল হইও,
শিশির হলাম-
পাতার স্পর্শ দিও,
হাত বাড়ালাম-
তোমার পথের ধূলো দিও।।


২৫ মাঘ, ১৪২০
০৭ ফেব্রয়ারি, ২০১৪
০৬ রবিউস সানি, ১৪৩৫


উত্তরা, ঢাকা।